Type Here to Get Search Results !

সেফিক্সিম ২০০মি.গ্রা. ৪০০মি.গ্রা. এর ব্যবহার | Cefixime

জেনেরিক নাম:-                                                                                 View In English
সেফিক্সিম ট্রাইহাইড্রেট
থেরাপিউটিক ক্লাস:- অ্যান্টি ব্যাকটেরিয়াল / সিফালোস্পোরিনস        

রোগনির্দেশঃ-
  • ব্যাকটেরিয়া মেনিনজাইটিস (Bacterial Meningitis) সেফিক্সিম (Cefixime) মেনিনজাইটিস চিকিৎসার ক্ষেত্রে ব্যবহৃত হয়, যা স্ট্রেপ্টোকোকাস নিউমোনিয়া এবং নিসেয়ারিয়া মেনিনিটিডিডিসের কারণে মস্তিষ্ক এবং মেরুদণ্ডের চারপাশে সুরক্ষিত ঝিল্লির প্রদাহ হয়।
  • ব্যাকটেরিয়া সেপ্টিসেমিয়া (Bacterial Septicemia) সেফিক্সিম (Cefixime) সেপটিসিমিয়া চিকিৎসার ক্ষেত্রে ব্যবহৃত হয় যা স্টাফিলোকোকসি এবং স্ট্রেপ্টোকোকাস পিজোজেন দ্বারা সৃষ্ট রক্তের সংক্রমণ।
  • গনোকক্কাল সংক্রমণ (Gonococcal Infection) সেফিক্সিম (Cefixime) গনোকোকাল সংক্রমণের চিকিৎসার ক্ষেত্রে ব্যবহৃত হয় যা নিশিয়ারিয়া গনোরিয়ায় যৌনসম্পর্কিত ব্যাকটেরিয়া সংক্রমণ।
  • মূত্রনালীর সংক্রমণ (Urinary Tract Infection)সেফিক্সিম (Cefixime) ই সিলি, সুডোমোনাস এরেগিনোসা, এন্টারোকোকি এবং ক্লেসিয়েলা নিউমোনিয়া দ্বারা সৃষ্ট মূত্রনালীর সংক্রমণের চিকিৎসায় ব্যবহৃত হয়।
  • নিউমোনিয়া (Pneumonia)সেফিক্সিম (Cefixime) সম্প্রদায়ের অর্জিত নিউমোনিয়া চিকিৎসাতে ব্যবহৃত হয় যা স্ট্রিপ্টোকোকাস নিউমোনিয়া এবং হেমোফিলাস ইনফ্লুয়েঞ্জা দ্বারা সৃষ্ট ফুসফুস সংক্রমণের সাধারণ প্রকার।
  • হাড় এবং গাঁটে সংক্রমণ (Bone And Joint Infections) সেফিক্সিম (Cefixime) চিকিত্সা এবং যৌগ সংক্রমণের চিকিৎসায় ব্যবহৃত হয়। সেপ্টিক আর্থথ্রিটিস এবং অস্টিওমিএলাইটিস স্টাফিলোকোকি এবং স্ট্রেপ্টোকোকি প্রজাতির কারণে হয়।
  • চামড়া এবং গঠন সংক্রমণ (Skin And Structure Infection) সেফিক্সিম (Cefixime) স্কিন এবং গঠন সংক্রমণের চিকিৎসায় ব্যবহৃত হয় যেমন সেলুলাইটিস , ক্ষত সংক্রমণ এবং কটিনিয়াস ফোলা স্ট্রেপ্টোকোকাস পিয়োজেনেস এবং স্টাফিলোকোকাস আউরেস দ্বারা সৃষ্ট।
উপাদানঃ-
সেফিক্সিম 200 ক্যাপসুল: প্রতিটি ক্যাপসুলে সেফিক্সিম 200 মিলিগ্রাম সমপরিমাণ সেফিক্সিম ট্রাইহাইড্রেট ইউএসপি থাকে।
সেফিক্সিম 400 ক্যাপসুল: প্রতিটি ক্যাপসুলে সেফিক্সিম 400 মিলিগ্রাম সমপরিমাণ সেফিক্সিম ট্রাইহাইড্রেট ইউএসপি থাকে।
সিম্পেনশনের জন্য সেফিক্সিম পাউডার: দিকনির্দেশ অনুসারে পুনর্গঠনের পরে, প্রতিটি 5 মিলি সাসপেনশনটিতে সেফিক্সিম ট্রাইহাইড্রেট ইউএসপি সমেত সেফিক্সিম 100 মিলিগ্রাম থাকে।
সিম্পেনশনের জন্য সেফিক্সিম  ডিএস পাউডার: দিকনির্দেশ অনুসারে পুনর্গঠনের পরে, প্রতিটি 5 মিলি সাসপেনশনটিতে সেফিক্সিম ট্রাইহাইড্রেট ইউএসপি সমেত সেফিক্সিম 200 মিলিগ্রাম থাকে।

গ্রহণমাত্রা ও ব্যবহারবিধিঃ- 
ক্যাপসুলঃ- প্রাপ্তবয়স্কমাত্রা : ১ বা ২ টি ক্যাপসুল একক বা দুটি বিভক্ত মাত্রায় ৭-১৪ দিন পর্যন্ত রোগের তীব্রতা অনুযায়ী সেব্য।
সাসপেনশন:-শিশুদেরমাত্রা: দৈনিক ৮ মি.গ্রা./ কেজির হিসেবেএকক বা দুটি বিভক্ত মাত্রায় ৭-১৪ দিন পর্যন্ত রোগের তীব্রতা অনুযায়ী সেব্য।
৬ মাস হতে ১ বছর : ৭৫ মি.গ্রা. - ৩/৪ চামচ।
১-৪ বছর : ১০০ মি.গ্রা - ১ চামচ।
৪-১০ বছর : ২০০ মি.গ্রা – ২ চামচ।
১১-১২ বছর : ৩০০ মি.গ্রা.- ৩ চামচ।

সতর্কতা ও যেসব ক্ষেত্রে ব্যবহার করা যাবেনাঃ-
সেফালোস্পোরিনের প্রতি অতিসংবেদনশীল রোগীদের ক্ষেত্রে ব্যবহার করা যাবেনা। 

পার্শ্বপ্রতিক্রিয়াঃ-
  • ডায়রিয়া
  • বমিবমিভাব
  • পেটেব্যাথা
  • অজীর্ণতা
  • মাথাব্যাথা
  • ঝিঁমুনী
গর্ভাবস্থা ও স্তন্যদানকালে ব্যবহার:-
  • গর্ভাবস্থা: গর্ভাবস্থা বিভাগ বি। গর্ভবতী মহিলাদের পর্যাপ্ত এবং সু-নিয়ন্ত্রিত কোনও গবেষণা নেই। যেহেতু প্রাণীজ প্রজনন অধ্যয়ন সর্বদা মানুষের প্রতিক্রিয়ার পূর্বাভাস দেয় না, স্পষ্টভাবে প্রয়োজন হলে এই ড্রাগটি গর্ভাবস্থায় ব্যবহার করা উচিত।
  • স্তন্যদান: সেফিক্সিম মানুষের দুধে নিষ্কাশিত কিনা তা জানা যায়নি। এই ওষুধের সাথে চিকিত্সার সময় অস্থায়ীভাবে নার্সিং বন্ধ করার বিষয়ে বিবেচনা করা উচিত।
  • প্রবীণদের মধ্যে ব্যবহার করুন:কোনও বিশেষ সতর্কতা প্রয়োজন। বয়স্কদের জন্য কোনও ডোজ সমন্বয় প্রয়োজন হয় না।
সাবধানতাঃ- 
(১) প্রদান/ব্যবহারের পূ্র্বে ঔষধের মেয়াদ দেখে নিতে হবে।
(২) ঔষধ দেবার আগে রোগীকে জিজ্ঞাসা করূন এর আগে এ ধরণের ঔষধ খেয়েছেন কিনা। যদি খেয়ে থাকেন তাহলে কোন ধরণের এলার্জি বা পার্শ্বপ্রতিক্রিয়া হয়েছিল কিনা।
(৩) এটি একটি এন্টিবায়োটিক ঔষধ। কোন ভাবে এটি খাবার যে নিয়ম তার ব্যতিক্রম করা যাবে না। যে কয়দিন যেভাবে খেতে বলা হয়েছে সে কয়দিন সেভাবে খেতে হবে।
(৪)সাসপেনশন: তৈরির পর ১৪ দিন পর্যন্ত রেখে ব্যবহার করা যাবে। 

ওষুধের মিথস্ক্রিয়া :-
কার্বামাজেপাইন: উঁচু কার্বামাজেপাইন স্তরগুলি পোস্টমার্কেটের অভিজ্ঞতায় যখন সেফিক্সিম সহসা সঙ্গে পরিচালিত হয় তখন রিপোর্ট করা হয়। কার্বামাজেপাইন প্লাজমা ঘনত্বের পরিবর্তনগুলি সনাক্ত করতে ড্রাগ মনিটরিং সহায়তা হতে পারে।
ওয়ারফারিন এবং অ্যান্টিকোয়াকুল্যান্টস: ক্লিনিকাল রক্তপাতের সাথে বা ছাড়াই প্রথ্রোমবিনের সময় বাড়ানো হয়েছে, যখন সিফিক্সিম সহসা সঙ্গে পরিচালিত হয়।

ওভার ডোজ:-
গ্যাস্ট্রিক ল্যাভেজ নির্দেশিত হতে পারে, অন্যথায়, কোন নির্দিষ্ট প্রতিষেধক উপস্থিত নেই। হিমোডায়ালাইসিস বা পেরিটোনিয়াল ডায়ালাইসিস দ্বারা প্রচলন থেকে উল্লেখযোগ্য পরিমাণে সেফিক্সিম সরানো হয় না। অল্প সংখ্যক স্বাস্থ্যকর প্রাপ্ত বয়স্ক স্বেচ্ছাসেবীদের মধ্যে সেফিক্সিমের ২ গ্রাম পর্যন্ত একক ডোজ গ্রহণের প্রতিক্রিয়াগুলি প্রস্তাবিত ডোজগুলিতে চিকিত্সা করা রোগীদের প্রোফাইলের চেয়ে আলাদা নয়।

সংরক্ষণঃ-
সংরক্ষণ ক্যাপসুল: স্বাভাবিক তাপমাত্রায় রাখুন এবং সূর্যালোক থেকে দুরে রাখুন। 

মন্তব্য:- 
(১) পার্শ্বপ্রতিক্রিয়া গুলো সাময়িক, ঔষধ খাওয়া বন্ধ করে দিলে ধীরে ধীরে ঠিক হয়ে যায়।
(২) অবস্থার উন্নতি না হলে রোগীকে রেফার করতে হবে। 

Brand

Mg/Ml

Tablet/Capsule/Suspension

Pharma

Afix

200mg,400mg,

Capsule

Aristopharma Pharma

(100mg/5ml)50ml bot

Suspension

Ceftid

200mg,400mg,

Capsule

Opsonin Pharma

(100mg/5ml)50ml bot

Suspension

Fix-A

200mg,400mg,

Capsule

Acme Pharma

(100mg/5ml)50ml bot

Suspension

Cef-3

200mg,400mg,

Capsule

Square Pharma

(100mg/5ml)50ml bot

Suspension

Odacef

200mg,400mg,

Capsule

UniHealth Pharma

(100mg/5ml)50ml bot

Suspension

Triocim

200mg,400mg,

Capsule

Beximco Pharma

(100mg/5ml)50ml bot

Suspension

Roxim

200mg,400mg,

Capsule

SK+F

(100mg/5ml)50ml bot

Suspension

Post a Comment

0 Comments
* Please Don't Spam Here. All the Comments are Reviewed by Admin.